» ম্যাককালাম সাহেব, বাংলাদেশ কথায় নয়, কাজে বিশ্বাসী

Published: 03. Jun. 2019 | Monday

ঢাকা: ফুটবল বিশ্বকাপের মতো হয়তো পুরো দুনিয়া জ্বরে কাঁপছে না; তারপরও ক্রিকেট বিশ্বকাপকে ঘিরে উৎসাহ-উদ্দীপনার কমতি নেই এশিয়া দেশগুলোয়। বিশেষ করে বাংলাদেশের কথা ভাবলে তো পুরো ৪৭ হাজার বর্গমাইলই উত্তেজনায় ভুগছে।

২০১৯ বিশ্বকাপ মিশনে বাংলাদেশের প্রথম প্রতিপক্ষ শক্তিশালী দক্ষিণ আফ্রিকা। ওভালের হাই ভোল্টেজ ম্যাচে র‌্যাঙ্কিংয়ে উপরের কাতারে থাকা দলটির বিপক্ষে ২১ রানে জয় লাভ করে বাংলাদেশ।

অথচ এই টাইগারদের নিয়ে মোটেও আশাবাদী ছিলেন না নিউজিল্যান্ডের সাবেক অধিনায়ক ব্রেন্ডন ম্যাককালাম। মাশরাফিদের বিশ্বকাপ মিশনের আগে তার মন্তব্যে হতাশ করেন টাইগার সমর্থকদের।

কিউই এই অধিনায়ক বলেছিলেন, এবারের আসরে বাংলাদেশ দলের ভরাডুরি হবে।কেবল শ্রীলংকার বিপক্ষেই নাকি জিতবে বাংলাদেশ। হারবে বাকি আট ম্যাচে।

অদ্ভুত হলেও সত্য যে, বাংলাদেশ তাদের পথচলার শুরুতেই প্রছন্ড প্রতাপ দেখিয়ে জিতে নিয়েছে। তাও যেন তেন ভাবে নয়। ২১ রানের ব্যবধানে।

অথচ ম্যাককালামের হিসাব ছিল, এবারের বিশ্বকাপে শ্রীলংকা ও বাংলাদেশের চেয়ে ভালো খেলবে আফগানিস্তান। আর আফগানিস্তান তাদের প্রথম ম্যাচে খুব বাজেভাবে পরাজয় বরণ করে। অস্ট্রেলিয়া তাদের তুড়ি মেরে উড়িয়ে দেয়।

এদিকে বাংলাদেশের দুর্দান্ত জয় এবং ম্যাককালামের স্ট্যাটাসের জের ধরে, টাইগার ভক্তদের সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে বিভিন্ন রকম পোস্ট দিতে দেখা যাচ্ছে।

ইব্রাহিম খলিলুল নামে একজন লিখেছেন, ম্যাককালাম সাহেব, বাংলাদেশ কথায় নয়, কাজে বিশ্বাসী।

এছাড়া, জিয়াউল বারী নামে আরেকজন ফেসবুক ব্যাবহারকারী লিখেছেন, বাংলাদেশ এখন আর আগের বাংলাদেশ নাই। তারাই খেলতে জানে। লড়াই করে জিততে জানে।