» বিশ্বকাপ: রেকর্ডবুক এলেমেলো করে দিল বাংলাদেশ

Published: 03. Jun. 2019 | Monday

২০১৫ বিশ্বকাপে ইতিহাসের সর্বোচ্চ ৩২২ রান সংগ্রহ করেছিল বাংলাদেশ। নেলসনের ম্যাচটিতে স্কটল্যান্ডের বিপক্ষে পাহাড়সম রান সংগ্রহ করতে সক্ষম হয় বাংলাদেশ। তবে আজ অর্থাৎ ২০১৯ বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে সে রান টপকাতে সক্ষম হয়েছে টাইগাররা।

শনিবার ওভালে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ম্যাচে নির্ধারিত ৩০ ওভারে ৩৩০ রান সংগ্রহ করে বাংলাদেশ। সে সঙ্গে চলতি আসরের স্বাগতিক ইংল্যান্ডের ৩১১ রান টপকানো ছাড়াও ইতিহাস গড়ে বাংলাদেশ।

এর আগে টস জিতে বাংলাদেশকে ব্যাটিংয়ে পাঠান দক্ষিণ আফ্রিকার অধিনায়ক ফাফ ডু-প্লেসি। আর বাংলাদেশের হয়ে তামিমের সঙ্গে ওপেনিংয়ে নামেন সৌম্য সরকার। দুই ওপেনারের দারুণ ব্যাটিংয়ে প্রোটিয়া বোলিং লাইনআপকে দুশ্চিন্তায় ফেলে দেয়। সাতের ওপর রান তুলে বাংলাদেশকে এগিয়ে নিচ্ছিলেন এই যুগল। শেষ পর্যন্ত নবম ওভারে বোলিং পরিবর্তন করেন প্রোটিয়া অধিনায়ক ফাফ ডু প্লেসি, বল তুলে দেন আন্দেলু ফেহলুখায়োর হাতে।

ফেহলুখায়ো অধিনায়কের আস্থার প্রতিদান দেন প্রথম ওভারেই। দুর্দান্ত এক ডেলিভারিতে তামিমকে উইকেটের পেছনে ক্যাচ বানান এই পেসার। ২৯ বলে ২ বাউন্ডারিতে ১৪ রান করে আউট হন তামিম।

এরপর দুইজন ফিরে গেলে সাকিব-মুশফিক মিলেন বাংলাদেশকে ধ্বংসাস্তুপ থেকে টেনে তুলতে সাহায্যে এগিয়ে আসেন এবং তারা এ যাত্রায় সফলও হন। দুজনের দুর্দান্ত ব্যাটিংয়ে প্রথমে দলীয় শতক এবং পরবর্তীতে দুইশ পার করে বাংলাদেশ। আর শেষের দিকে মোসাদদ্দেক-মাহমুদউল্লাহর মারকাটারি ব্যাটিংয়ে ৩৩০ রান করতে সক্ষম হয় টাইগাররা।

বাংলাদেশ দল:
তামিম ইকবাল, সৌম্য সরকার, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মোহাম্মদ মিঠুন, মাহমুদউল্লাহ, মোসাদ্দেক হোসেন, মোহাম্মদ সাইফ উদ্দিন, মেহেদী হাসান মিরাজ, মাশরাফি বিন মুর্তজা, মোস্তাফিজুর রহমান।

লিটন দাস, সাব্বির রহমান, রুবেল হোসেন ও আবু জায়েদকে সাইড বেঞ্চে রাখা হয়েছে।

দক্ষিণ আফ্রিকা দল:
কুইন্টন ডি কক, এইডেন মারক্রাম, ফাফ ডু প্লেসিস (অধিনায়ক), র‍্যাসি ফন ডার ডুসেন, জেপি ডুমিনি, আন্দিলে ফেহলুকায়ো, ডেভিড মিলার, ক্রিস মরিস, কাগিসো রাবাদা, লুঙ্গি এনজিডি এবং ইমরান তাহির।