Thu. Aug 22nd, 2019

বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি মোহাম্মদ আমির

1 min read

মোহাম্মদ আমির পাকিস্তানের বিশ্বকাপ দলেই ছিলেন না। অনেক নাটকীয়তার পর দলে এলেও সাবেকদের মন জোগাতে পারেননি। তার বোলিং দেখে প্রশ্ন উঠেছিল, এই আমির কেন বিশ্বকাপ দলে? তার উত্তর দিলেন আমির নিজেই। আজ অস্ট্রেলিয়ার বিপক্ষে দুর্দান্ত বোলিং করে তুলে নিলেন ৫ উইকেট। বিশ্বকাপে পাকিস্তানের সপ্তম বোলার হিসেবে এক ম্যাচে ৫ উইকেট নিলেন আমির। হয়ে গেলেন চলতি বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারি।

২০১৭ সালেও পাকিস্তানের চ্যাম্পিয়ন্স ট্রফি জয়ের অন্যতম কারিগর ছিলেন মোহাম্মদ আমির। সেবার ফাইনালে ভারতকে হারানোর অন্যতম নায়ক ছিলেন বাঁহাতি এই বোলার। ২০০৯ সালের চ্যাম্পিয়ন্স ট্রফিতে পাকিস্তানকে সেমিফাইনালে ওঠানোতেও ছিল তার বড় ভূমিকা।

এবারের বিশ্বকাপের আগে আমিরের বোলিং নিয়ে বেশ আলোচনা হচ্ছিল। টানা ১১ হার সঙ্গী করে বিশ্বকাপে আসে পাকিস্তান। অস্ট্রেলিয়া ও ইংল্যান্ডের বিপক্ষে সিরিজে বিধ্বস্ত হন আমিরসহ পাক বোলাররা। অনেকে তো আমিরকে বিশ্বকাপ দলেও রাখার পক্ষপাতী ছিলেন না। তবে বিশ্বকাপ শুরু হতেই আবার আলোচনায় সেই আমির। এবার আর মন্দ আলোচনা নয়, সবাইকে মুগ্ধ করেই আলোচনায় এসেছেন এই পেসার।

বিশ্বকাপের প্রথম ম্যাচে পাকিস্তান ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে হারলেও ব্যতিক্রম ছিলেন আমির। ক্যারিবীয়দের তিনটি উইকেটই দখল করেন এই পেসার। দ্বিতীয় ম্যাচে ফেবারিট ইংল্যান্ডকে হারানোর ম্যাচেও দুর্দান্ত ছিলেন আমির। ম্যাচের শেষ সময়ে জস বাটলারকে ফিরিয়ে দিয়ে পাকিস্তানকে ম্যাচে ফেরান এই পেসারই।

অস্ট্রেলিয়ার বিপক্ষে আজকের ম্যাচেও দারুণভাবে উজ্জল ছিলেন মোহাম্মদ আমির। ওয়ার্নার-ফিঞ্চরা যখন পাক বোলারদের বেধড়ক পেটাচ্ছিলেন তখন অন্য প্রান্তে নির্ভরতার প্রতীক হয়ে অস্ট্রেলিয়ার রানের চাকাটা টেনে ধরেন তিনি।

পাকিস্তান যে অস্ট্রেলিয়াকে ৩০৭ রানে ধরে রাখে তার অন্যতম কারিগর এই আমির। ৩০ রানে অজিদের ৫ উইকেট তুলে নেন তিনি। এরই সুবাধে এবারের বিশ্বকাপের সর্বোচ্চ উইকেট শিকারিও হয়ে গেলেন আমির। ৮ উইকেট নিয়ে এ কয়দিন শীর্ষে ছিলেন নিউজিল্যান্ডের লকি ফার্গুসন। ৪ ম্যাচে ১০ উইকেট নিয়ে লকি ফার্গুসনকে ছাড়িয়ে গেলেন আমির। এর মধ্যে এক ম্যাচ খেলারই সুযোগ পাননি। শ্রীলঙ্কার বিপক্ষে ম্যাচটি বৃষ্টির কারণে পরিত্যক্ত হয়।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Copyright © All rights reserved. | Newsphere by AF themes.