| আমিরকে ছক্কা হাঁকাবেন কে? জেনে নিতে পারেন আজই -

» আমিরকে ছক্কা হাঁকাবেন কে? জেনে নিতে পারেন আজই

Published: 25. Jun. 2019 | Tuesday

ঢাকা: বিশ্বকাপে অনেক ব্যাটসম্যানই আছেন যারা বড় বড় ছক্কা হাঁকাতে ওস্তাদ। যত ভালো বোলারই হোক না কেন তাদের পক্ষে ছক্কা মারাটা তেমন কোনো ব্যাপারই নয়। তবে কয়েকজন বোলার আছেন, যাদের এখন পর্যন্ত ছক্কা হাঁকাতে পারেননি কোনো ব্যাটসম্যানই।

সেই বোলারদের মধ্যে অন্যতম একজন হলেন পাকিস্তানের মোহাম্মদ আমির। এখন পর্যন্ত বিশ্বকাপে ছয় ম্যাচের মধ্যে তার বলে ছক্কা হাঁকাতে পারেননি কোনো ব্যাটসম্যানই। এবং এই আসরে আমিরই একমাত্র বোলার যিনি ছক্কা হজম না করে সবচেয়ে বেশি ২৭৬টি বল করেছেন।
অথচ এই মোহাম্মদ আমিরকেই কি না বাদ দিয়ে বিশ্বকাপের দল গঠন করেছিল পাকিস্তান। বিশ্বকাপের আগে ইংল্যান্ডের সঙ্গে সিরিজ খেলতে গিয়ে বোলারদের অবস্থা খুব খারাপ দেখে শেষ মুহূর্তে আমিরকে দলভুক্ত করে নিয়েছিল পাকিস্তান। এরপর নিয়মিতই পাকিস্তানের হয়ে খেলে যাচ্ছেন এবং ১৫ উইকেট নিয়ে চলতি বিশ্বকাপে দ্বিতীয় সর্বোচ্চ উইকেট শিকারি তিনি।

আমির ছাড়া শীর্ষ উইকেট শিকারি প্রায় প্রতিটি বোলারই ছক্কা হজম করেছেন। মিচেল স্টার্ক, জোফরা আর্চার, লকি ফার্গুসন, মার্ক উড, প্যাট কামিন্স, ইমরান তাহির, মোহাম্মদ সাইফুদ্দি কিংবা সাকিব আল হাসান- সবাই ছক্কা হজম করেছেন, শুধুমাত্র আমির ছাড়া।

তবে ছক্কা হজম করেননি, এমন বোলারদের মধ্যে আমিরের ঠিক পরই অবস্থান করছে ইংল্যান্ডের অলরাউন্ডার বেন স্টোকস। (অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচসহ) সাত ম্যাচে ২০৯টি বল করে এখনো কোনো ছক্কা হজম করেননি এই ক্রিকেটার। তৃতীয় অবস্থানে রয়েছেন ওয়েস্ট ইন্ডিজের পেসার ওশানে থমাস। ছয় ম্যাচ খেলে ২০৮টি বল করে কোনো ছক্কা হজম করেননি তিনি।

এছাড়া এই বিশ্বকাপে ছক্কা হজম না করা বোলারদের মধ্যে রয়েছেন আফগানিস্তানের হামিদ হাসান (১৪৪ বল), ভারতের ভুবনেশ্বর কুমার (১৩৬ বল), পাকিস্তানের ইমাদ ওয়াসিম (১২০ বল), ওয়েস্ট ইন্ডিজের অ্যাশলে নার্স (৮৪ বল), কেমার রোচ (৭৮ বল), ভারতের মোহাম্মদ শামি (৫৯ বল) এবং ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল (৫৪ বল)।