| বিশ্বকাপে কোহলির রেকর্ড -

» বিশ্বকাপে কোহলির রেকর্ড

Published: 30. Jun. 2019 | Sunday

বিশ্বকাপে আজ (রোববার) ইংল্যান্ড-ভারত ম্যাচেও আরেকটি কীর্তি গড়েছেন ভারতীয় অধিনায়ক বিরাট কোহলি। দ্বিতীয় ব্যাটসম্যান হিসেবে বিশ্বকাপের এক আসরে সবচেয়ে বেশি টানা পাঁচ ফিফটির রেকর্ড গড়েছেন এই ব্যাটসম্যান। তার আগে প্রথম ক্রিকেটার হিসেবে এই কীর্তি গড়েছেন অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথ।

এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে রান না পেলেও তার পরের ম্যাচ থেকেই দুর্দান্ত পারফরমেন্স করতে থাকেন কোহলি। দ্বিতীয় ম্যাচে অস্ট্রেলিয়ার বিপক্ষে ৮২ রান করে টানা ফিফটির যাত্রা শুরু করেন। পরের ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বি পাকিস্তানের বিপক্ষে করেন ৭৭ রান।

কোহলি ফিফটির এই ধারাবাহিকতা বজায় রাখেন পরে আফগানিস্তান ও ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ম্যাচেও। সেই ম্যাচ দুটিতে ৬৭ ও ৭২ রান করেন এই ডানহাতি ব্যাটসম্যান।

আজ ইংল্যান্ডের ফিফটি করলেই সুযোগ ছিল অসি ব্যাটসম্যান স্মিথকে ছোঁয়ার। আর সেই সুযোগের সদ্ব্যবহারটা খুব ভালো মতো করে ফেলেছেন কোহলি। ইংলিশদের ফিফটি করে হয়ে গেছেন বিশ্বকাপে টানা পাঁচ ফিফটি করা দ্বিতীয় ব্যাটসম্যান।

২০১৫ বিশ্বকাপে প্রথম ব্যাটসম্যান হিসেবে টানা পাঁচ ফিফটির রেকর্ড গড়েন অসি ব্যাটসম্যান স্টিভেন স্মিথ। সেই আসরে আফগানিস্তান, শ্রীলঙ্কা, পাকিস্তান, ভারত, নিউজিল্যান্ডের বিপক্ষে টানা পাঁচটি পঞ্চাশোর্ধ ইনিংস খেলেন এই ব্যাটসম্যান।

তবে এবার কোহলির সামনে সুযোগ আছে স্মিথকে ছাড়িয়ে যাওয়ার। আগামী ম্যাচে যদি বাংলাদেশের বিপক্ষে ৫০ বা তার বেশি রানের ইনিংস খেলেন, তাহলে প্রথম ব্যাটসম্যান হিসেবে এক আসরে সবচেয়ে বেশি টানা ছয় ফিফটির রেকর্ড গড়বেন ভারতীয় অধিনায়ক।