» হজ ফ্লাইট শুরু হচ্ছে আগামীকাল, শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সৌদি প্রি-অ্যারাইভাল ইমিগ্রেশন

Published: 03. Jul. 2019 | Wednesday

সুলতানা নাসরিন, স্টাফ রিপোর্টার : চলতি বছর হজের ফ্লাইট শুরু হচ্ছে আগামীকাল বৃহস্পতিবার। এদিন সকাল সোয়া ৭টায় ৪১৯ জন যাত্রী নিয়ে হজের প্রথম ফ্লাইট ঢাকার হজরত শাহজালাল আর্ন্তজাতিক বিমানবন্দর ত্যাগ করবে। এই বছরই প্রথমবারের মতো বাংলাদেশের মাটিতে সৌদি ইমিগ্রেশন বা প্রি অ্যারাইভাল ইমিগ্রেশন কার্যক্রম চালু হয়েছে। ফলে হজ যাত্রীদের সৌদি আরব গিয়ে আর ইমিগ্রেশনের ঝামেলায় পড়তে হবে না।

হজ এজেন্সি অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (হাব) জানিয়েছে, চলতি বছর বাংলাদেশ থেকে হজ করতে সৌদি আরব যাবেন ১ লাখ ২৭ হাজার ১৯৮ জন। এরমধ্যে সরকারি ব্যবস্থাপনায় ৭ হাজার ১৯৮ ব্যালটি ও বেসরকারি ব্যবস্থাপনায় ৫৬ হাজার ৪০১ নন-ব্যালটি হজ করতে যাচ্ছেন।

বৃহস্পতিবার সকাল সাড়ে ৬টায় এ বছরের হজ যাত্রা কার্যক্রম উদ্বোধন করবেন বেসমারিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মো. মাহবুব আলী ও ধর্ম প্রতিমন্ত্রী শেখ মো. আব্দুল্লাহ। সকাল সোয়া ৭টার উদ্বোধনী ফ্লাইট বিজি-৩০০১ জেদ্দার উদ্দেশ্যে ঢাকা ত্যাগ করবে। এ ছাড়া একই দিন হজ ফ্লাইট বিজি-৩১০১ সকাল সোয়া ১১টায়, বিজি-৩২০১ বিকেল সোয়া ৩টায়, বিজি-৩৩০১ সন্ধ্যা সোয়া ৭টায় ও শিডিউল ফ্লাইট বিজি-০০৩৫ রাত সোয়া ৮টায় হাজিদের নিয়ে যাত্রা করবে বিমান।

বিমানের তথ্যমতে, এবার হজ মৌসুমে শিডিউলসহ মোট ৩৬৫টি ফ্লাইটে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স ৬৩ হাজার ৫৯৯ জন হজ যাত্রী পরিবহন করবে। অবশিষ্ট যাত্রী পরিবহন করবে সৌদি এয়ালাইন্স। এবার প্রথম বারের মতো হজ যাত্রীদের ইমিগ্রেশন ঢাকার হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সম্পন্ন করা হচ্ছে।

এদিকে এ বছর বিমানে হজ যাত্রীদের যাত্রার তারিখ পরিবর্তনের ক্ষেত্রে গমনের ২৪ ঘণ্টা আগে ২শ মার্কিন ডলার ও যাত্রার ২৪ ঘণ্টার মধ্যে যাত্রা পরিবর্তনের জন্য ৩শ মার্কিন ডলার বা সমপরিমাণ বাড়তি মাশুল আদায়ের বিধান করেছে এয়ালাইন্সটি। এছাড়া নির্ধারিত ফ্লাইটে না গেলে টিকিটের অর্থও ফেরতযোগ্য হবে না।

বিমানের উপ-মহাব্যবস্থাপক (জনসংযোগ) তাহেরা খন্দকার বলেন, হজ যাত্রী পরিবহন করতে সব প্রস্তুতি নিয়েছে বিমান।

এ বিষয়ে হাবের সভাপতি এম শাহাদাত হোসেন তসলিম বলেন, আমরা সব প্রস্তুতি সম্পন্ন করেছি। আশা করি, এবার হজ যাত্রীদের কোনো দুর্ভোগ পোহাতে হবে না।