| শাহজালাল বিমানবন্দরে ১২ কেজিসহ ২ জন জাপানি নাগরিক আটক -

» শাহজালাল বিমানবন্দরে ১২ কেজিসহ ২ জন জাপানি নাগরিক আটক

Published: 08. Aug. 2019 | Thursday

কাস্টমস গোয়েন্দা ও তদন্ত অধিদপ্তরের, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর, এ শিফট কর্তৃক ০৮-০৮- ১৯ তারিখ রাত ১২.৩০ ঘটিকায় মালেশিয়া থেকে Air Asia এর AK 71 ফ্লাইট যোগে আগত ২ জন জাপানি নাগরিকের নিকট থেকে ৩০ টি স্বর্ণবার (১০ টি ১কেজি ওজনের ও ২০ টি ১০০গ্রাম ওজনের ) আটক করা হয় যার মোট ওজন ১২ কেজি । যাত্রী দুই জনের নাম ১. Takeo Mimura পাসপোর্ট নং TR3577296 এবং ২. Shuichi Sato পাসপোর্ট নং TS 2378822 ।

গোপন সংবাদের মাধ্যমে কাস্টমস গোয়েন্দা দল জানতে পারে AK 71 বিমানে আগত জাপানি যাত্রীর মাধ্যমে স্বর্ণ চোরাচালান হবে । এর প্রেক্ষিতে কাস্টমস গোয়েন্দা দল উক্ত ফ্লাইটে আগত যাত্রীদের দিকে নজর রাখে । এক পর্যায়ে যাত্রীদের শনাক্ত করা হয় এবং নজরদারীতে রাখা হয় । যাত্রীদ্বয় গ্রিন চ্যানেল অতিক্রম করার পর তাদের কাছে স্বর্ণ আছে কিনা জানতে চাওয়া হয় । যাত্রীদ্বয় স্বর্ণথাকার কথা অস্বীকার করলে তাদের ল্যাগেজ স্ক্যানিং করে কিছু না পাওয়ায় দেহ আর্চওয়ে করে ধাতব বস্তুর অস্হিত্বের সংকেত পাওয়া যায়। পরে ব্যাগেজ কাউন্টারে এনে বিভিন্ন সংস্হার উপস্হিতিতে উক্ত ২ জন জাপানি নাগরিকের দেহ তল্লাশি করে উভয়ের হাফ প্যান্টের ভেতর দিকে বিশেষভাবে সেলাইকৃত পকেটে ৩০ টি স্বর্ণবার পাওয়া যায় যার মোট ওজন ১২ কেজি । উল্লেখ্য জাপানি নাগরিকের নিকট হতে চোরাচালানের স্বর্ণ উদ্ধারের বিষয়টি বাংলাদেশে এবারই প্রথম।

আটককৃত স্বর্ণবার এর মোট মূল্য ৬ কোটি টাকা (প্রায়)।

আটককৃত স্বর্ণের বিষয়ে কাস্টমস আইনে ব্যবস্থা নেয়া হয়েছে এবং যাত্রীদ্বয়ের বিরুদ্ধে ফৌজদারি মামলা দায়ের করে পুলিশের নিকট হস্তান্তর করা হয়েছে।