| ঢাকায় বিখ্যাত যারা -

» ঢাকায় বিখ্যাত যারা

Published: 10. Oct. 2019 | Thursday

দেশের প্রাণকেন্দ্র ঢাকা। ভৌগোলিকভাবে এটি বাংলাদেশের মধ্যভাগে বুড়িগঙ্গা নদীর উত্তর তীরে একটি সমতল এলাকাতে অবস্থিত। ঢাকা ‘মসজিদের শহর’ হিসেবে খ্যাত। এখানে ৭ শ’র-রও বেশি মসজিদ রয়েছে।

ঢাকা বহু বিখ্যাত লোকের জন্মস্থান। শামসুর রাহমান, আজম খান, আব্দুর রহমান বয়াতীর মতো বহু গুনী লোক ঢাকায় জন্মগ্রহণ করেছেন। আজ পরিচিত হবো এমনই কিছু বিখ্যাত ব্যক্তিদের সাথে।

শামসুর রাহমান

শামসুর রাহমান ১৯২৯ সালের ২৩ অক্টোবর ঢাকার মাহুতটুলিতে জন্মগ্রহণ করেন। তিনি বাংলাদেশ ও আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম প্রধান কবি। বিংশ শতাব্দীর দ্বিতীয়ভাগে দুই বাংলায় তার শ্রেষ্ঠত্ব ও জনপ্রিয়তা প্রতিষ্ঠিত। তিনি একজন নাগরিক কবি ছিলেন। বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামের ওপর লিখিত তার দুটি কবিতা খুবই জনপ্রিয়।

আজম খান

আজম খান ঢাকার সম্মিলিত সামরিক হাসপাতালে ১৯৫০ সালের ২৮শে ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। তিনি একজন জনপ্রিয় গায়ক। তার পুরো নাম ‘মোহাম্মদ মাহবুবুল হক খান’। তাকে বাংলাদেশের পপ ও ব্যান্ড সঙ্গীতের একজন অগ্রপথিক বা গুরু হিসেবে গণ্য করা হয়। আজম খানের জনপ্রিয় গানের মধ্যে রয়েছে – বাংলাদেশ(রেল লাইনের ঐ বস্তিতে), ওরে সালেকা, ওরে মালেকা, আলাল ও দুলাল, অনামিকা, অভিমানী, আসি আসি বলে ইত্যাদি। সর্বোপরি তিনি একজন মুক্তিযোদ্ধা ছিলেন। মুক্তিযুদ্ধের সময় ঢাকায় সংঘটিত কয়েকটি গেরিলা অভিযানে তিনি অংশ নেন। প্রথম কনসার্ট প্রদর্শিত হয় বাংলাদেশ টেলিভিশনে ১৯৭২ সালে।

আব্দুর রহমান বয়াতী

আব্দুর রহমান বয়াতী ছিলেন বাংলাদেশের একজন প্রসিদ্ধ লোকসঙ্গীতশিল্পী। তিনি একাধারে অসংখ্য জনপ্রিয় লোকগানের শিল্পী, গীতিকার, সুরকার এবং সংগীত পরিচালক৷ তার জন্ম ১৯৩৯ সালে ব্রিটিশ ভারতের ঢাকার সূত্রাপুর থানার দয়াগঞ্জে।

নবাব খাজা আহসান উল্লাহ

খাজা আহসানুল্লাহ (১৮৪৬-১৯০১) ঢাকার নওয়াব ছিলেন। ১৮৪৬ খ্রিষ্টাব্দের ২২ আগস্ট ঢাকার বিখ্যাত নওয়াব পরিবারে তার জন্ম হয়। তার পিতার নাম খাজা আব্দুল গণি এবং পিতামহের নাম খাজা আলীমুল্লাহ। বাল্যকালে তিনি গৃহশিক্ষকের নিকট উর্দু-আরবি শেখেন এবং পরবর্তী জীবনে ফারসি ও ইংরেজিতেও বুৎপত্তি লাভ করেন। নওয়াব আহসানুল্লাহ অত্যন্ত বুদ্ধিমান ও ধীরস্থির প্রকৃতির লোক ছিলেন।

খাজা সলিমুল্লাহ বা নবাব সলিমুল্লাহ

খাজা সলিমুল্লাহবা নবাব সলিমুল্লাহ ঢাকার নবাব ছিলেন। তার পিতা নবাবখাজা আহসানউল্লাহ ও দাদা নবাব খাজা আব্দুল গনি তিনি নিখিল ভারত মুসলিমলীগের অন্যতম প্রতিষ্ঠা। ঢাকা বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার জন্য তিনি বিশেষ ভূমিকা পালন করেন। এমনকি ঢাকা বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য তিনি ঢাকাররমনা এলাকায় নিজ জমি দান করেন।

এ-ছাড়াও এ জেলায় জন্মগ্রহণকারী অন্যান্য প্রখ্যাত ব্যক্তিদের মধ্যে রয়েছেন :

নবাব আবদুল গনি

মুহাম্মদ আজম শাহ (মুঘল সম্রাট)

শায়েস্তা খান (মুঘল গভর্নর, বাংলা)

অমর্ত্য সেন (নোবেল বিজয়ী, অর্থনীতিবিদ)

সত্যেন্দ্রনাথ বসু (বিজ্ঞানী)

ইসলাম খান (মুঘল জেনারেল)

মীর জুমলা (মুঘল গভর্ণর)

শান্তিরঞ্জন সোম (ব্রিটিশ বিরোধী বিপ্লবী)

উৎপলা সেন (বিখ্যাত গায়িকা)

তাসকিন আহমেদ (ক্রিকেটার)

মেহেরবানু খানম (নারী চিত্রশিল্পী)
এছাড়াও আরো অনেক গুনি লোকের জন্মস্থান ঢাকা। যারা বিভিন্ন ক্ষেত্রে অবদান রেখে দেশের উন্নতির জন্য কাজ করে গেছেন। তাদের কথা জাতি আজীবন শ্রদ্ধা ভরে স্মরণ করবে।