Bijoysangbad | ১৫ সেকেন্ড পাশে দাঁড়াতেই শরীরে ঢুকল ‘করোনাভাইরাস’, সাবধান হোন আজই - Bijoysangbad

» ১৫ সেকেন্ড পাশে দাঁড়াতেই শরীরে ঢুকল ‘করোনাভাইরাস’, সাবধান হোন আজই

Published: 09. Feb. 2020 | Sunday

বেজিং: গত এক মাসে চিনে হু হু করে ছড়িয়ে পড়েছে করোনা ভাইরাস। আতঙ্কে কার্যত গৃহবন্দি করে রাখা হয়েছে চিনের ইউহান প্রদেশের বাসিন্দাদের। অন্যান্য দেশেও তাঁদের যেতে দেওয়া হচ্ছে না। এই ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ার আশঙ্কা রয়েছে। তবে এতটাই দ্রুত ছড়িয়ে পড়ছে যে তা কল্পনার বাইরে।

জানা গিয়েছে, চিনের ঝেজিয়াং প্রদেশে দু’জন এই ভাইরাসে আক্রান্ত হয়েছে, যাদের শরীরে এই ভাইরাস প্রবেশ করেছে যথাক্রমে ৫০ সেকেন্ডে ও ১৫ সেকেন্ডে। চিনের সংবাদমাধ্যম সূত্রে এই খবর জানা গিয়েছে।

ঝেজিয়াং প্রদেশের হাংঝউ এলাকার এক বাসিন্দার সঙ্গে এই ঘটনা ঘটেছে। করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন এমন একজন মানুষের পাশে হাসপাতালে ৫০ সেকেন্ড দাঁড়িয়েছিলেন তিনি। আর তাতেই তাঁর শরীরে ওই ভাইসার ঢুকে যায়। দু’জনের মুখেই তখন মাস্ক ছিল না।

ওই প্রদেশেরই ৫৬ বছরের আর এক ব্যক্তির সঙ্গে এই ঘটনা ঘটেছে। তিনি আক্রান্ত ব্যক্তির পাশে ১৫ সেকেন্ড দাঁড়িয়েছিলেন। তাতেই চলে আসে মারণ ভাইরাস। দুই ব্যক্তিকেই ১৪ দিনের মধ্যে করোনা আক্রান্ত এলাকায় যাতায়াত করে দেখা গিয়েছে।

সারভিলিয়েন্স ভিডিওতে দেখা গিয়েছে, খুব কম সময়ের মধ্যেই ভাইরাসে আক্রান্ত হন ওই দু’জন। ২২ জানুয়ারি ও ২৩ জানুয়ারি ঘটনা দুটি ঘটেছে। এই দুটি ঘটনায় আতঙ্ক আরও তীব্র হয়েছে। মানুষ আরও বেশি সতর্ক হচ্ছেন।

যদিও বিশেষজ্ঞরা বলছেন, এটা ব্যতিক্রমী ঘটনা। এত কম সময়ে এভাবে ভাইরাস ছড়ানো উচিৎ নয়। রাস্তা দিয়ে হেঁটে যাওয়ার সময় আক্রান্তের সঙ্গে যদি ২ মিটারের তফাৎ থাকে, তাহলে রোগ ছড়ানোর সম্ভাবনা খুবই কম।

করোনা ভাইরাসের সংক্রমণে চিনে এখনও পর্যন্ত ৫০০ জনেরও বেশি মৃত্যু হয়েছে। এই মহামারীর শিকার হয়েছে এক নবজাতক। ভয়াবহ পরিস্থিতি তৈরি হওয়া উহান শহরেই মারা গিয়েছে শিশুটি। বিবিসি জানাচ্ছে, করোনা ভাইরাস ছড়িয়ে পড়ার পর এটাই প্রথম কোনও নবজাতকের মৃত্যু সংবাদ। শিশুটির জন্ম হয়েছে গত ২ ফেব্রুয়ারি।

মায়ের শরীরে এই ভাইরাস ধরা পড়েছিল। ভাইরাসটি কীভাবে শিশুর ছড়িয়েছে সে সম্পর্কে চিকিৎসকরা নিশ্চিত নন। করোনা ভাইরাসে ২৮ হাজার ১৮ জন আক্রান্ত। ৫৬৩ জন মৃত।