Bijoysangbad | লারার জন্মদিনে মুশফিকের শুভেচ্ছা - Bijoysangbad

» লারার জন্মদিনে মুশফিকের শুভেচ্ছা

Published: ০২. মে. ২০২০ | শনিবার

স্পোর্টস ডেস্ক
আজ ক্রিকেটের বরপুত্র ও ওয়েস্ট ইন্ডিজের সাবেক অধিনায়ক ব্রায়ান চার্লস লারার ৫১তম জন্মদিন। জন্মদিনে সাবেক-বর্তমান ক্রিকেটার ও ভক্তদের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন লারা। লারাকে শুভেচ্ছা জানানোর তালিকায় আছেন বাংলাদেশের সাবেক অধিনায়ক মুশফিকুর রহিমও। সামাজিক যোগযোগ মাধ্যম ফেসবুকে নিজের অফিসিয়াল পেইজে লারার সাথে ছবি দিয়ে শুভেচ্ছা জানিয়েছেন মুশফিক।
তিনি লিখেছেন, ‘শুভ জন্মদিন আমার শৈশবের হিরো, সুপার হিরো। অনেকদিন বেঁচে থাকুন।’ ১৯৬৯ সালের আজকের দিনে ত্রিনিদাদ অ্যান্ড টোবাগোর সান্টা ক্রুজে জন্ম নেন লারা। ১৯৯০ সালে টেস্ট ম্যাচ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে পথ চলা শুরু হয় লারার। ২০০৭ সালে সেই পথ চলা শেষ হয়। ১৭ বছরের ক্রিকেট ক্যারিয়ারে বড় বড় রেকর্ড গড়েন লারা। সেই রেকর্ডগুলো এখনও বিশ্বরেকর্ড। অপরাজিত ৫০১, ৩৭৫ ও অপরাজিত ৪০০। প্রথমটি প্রথম শ্রেনির ক্রিকেটে, পরের দু’টি টেস্টে।

১৯৯৪ সালে এজবাস্টনে ওয়ারউইকশায়ারের হয়ে ডারহামের বিপক্ষে ৫০১ রানের অপরাজিত ইনিংস খেলেন লারা। প্রথম শ্রেণির ক্রিকেটে যা এখনো বিশ্ব রেকর্ড। আর ১৯৯৪ সালে স্বদেশি স্যার গ্যারি সোবার্সের ৩৬৫ রানের ইনিংস ভেঙ্গে নয়া বিশ্বরেকর্ড গড়েন লারা। ৩৬ বছর পর সোবার্সের রেকর্ড ভেঙ্গে করেন ৩৭৫ রান। অবশ্য ৯ বছর পর লারার ৩৭৫ রান ভেঙ্গে ফেলেন অস্ট্রেলিয়ার ম্যাথু হেইডেন। পার্থ টেস্টে জিম্বাবুয়ের বিপক্ষে ৩৮০ করেন হেইডেন।

অবশ্য টেস্টে সর্বোচ্চ ব্যক্তিগত রানের রেকর্ডটি হেইডেন ৬ মাসের বেশি দখলে রাখতে পারেননি। সেই লারাই সিংহাসন নিয়ে নেন। ২০০৪ সালে সেন্ট জোনসে ইংল্যান্ডের বিপক্ষে অপরাজিত ৪০০ রান করে বিশ্বরেকর্ড গড়েন লারা। যার এখনো লারার দখলে।

বড় ফরম্যাটে ৯টি ডাবল সেঞ্চুরিতে ৩৪টি টেস্ট সেঞ্চুরি ও ৪৮টি হাফ-সেঞ্চুরির সহায়তায় ১৩১ ম্যাচে ১১৯৫৩ রান করেছেন লারা। ২৯৯ ওয়ানডেতে ১৯টি সেঞ্চুরি ও ৬৩টি হাফ-সেঞ্চুরির সহায়তায় ১০৪০৫ রান করেছেন তিনি। প্রথম শ্রেনির ক্রিকেটে ৬৫টি সেঞ্চুরি ও ৮৮টি হাফ-সেঞ্চুরিতে ২২১৫৬ রান করেছেন এই বাঁ-হাতি ব্যাটসম্যান।