Bijoysangbad | কাবা শরিফ-মদিনায় চালু আছে জুমআ, তারাবিহ ও তাহাজ্জুদ - Bijoysangbad

» কাবা শরিফ-মদিনায় চালু আছে জুমআ, তারাবিহ ও তাহাজ্জুদ

Published: ১৫. মে. ২০২০ | শুক্রবার

অনলাইন ডেস্ক:
পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববিতে আজ (১৫ মে) ১৪৪১ হিজরির রমজানের ৪র্থ জুমআ অনুষ্ঠিত হবে। মহামারি করোনার কারণে স্বল্প পরিসরে কড়া বিধি-নিষেধের মধ্যদিয়ে জুমআ, তারাবিহ ও তাহাজ্জুদ নামা চালু রেখেছেন হারামাইন কর্তৃপক্ষ।

সৌদি আরবের অন্যান্য মসজিদে নামাজ স্থগিত। তবে এ দুই পবিত্র মসজিদে আজ ২২ রমজান ৪র্থ জুমআ আগের নিয়মেই দায়িত্বশীল, আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী, পরিচ্ছন্নতা কর্মী ও ইমাম-মুয়াজ্জিনদের নিয়ে অনুষ্ঠিত হবে।

পবিত্র কাবা শরিফ ও মদিনার মসজিদে নববির আজকের জুমআর নামাজ পড়ানোর জন্য সম্মানিত দুই খতিব নির্বাচন করেছেন হারামাইন কর্তৃপক্ষ।

রমজানের চতুর্থ জুমআয় মক্কা ও মদিনার দুই পবিত্র মসজিদে খুতবাসহ নামাজ পড়াবেন যথাক্রমে-
– কাবা শরিফের প্রসিদ্ধ ইমাম ও খতিব, বিশ্বব্যাপী সুকণ্ঠের অধিকারী হিসেবে সুপরিচিত শায়খ ড. বান্দার বিন আব্দুল আজিজ বিন সিরাজ বিন আব্দুল মলিক বালিলাহ।

– মদিনার মসজিদে নববির প্রবীণ ইমাম ও খতিব সুকণ্ঠের অধিকারী হিসেবে বিশ্বব্যাপী পরিচিত শায়খ আব্দুর রহমান আলি হুজাইফি।

পবিত্র নগরী মক্কা মুকাররমার কাবা শরিফ ও মদিনা মুনাওয়ারার মসজিদে নববিতে ১৫ মিনিটের মধ্যে খুতবা ও জুমআ আদায়ের ব্যাপারে সরকারি নির্দেশনা জারি রয়েছে। এ দুই পবিত্র মসজিদের জামাআতে স্থানীয়দের অংশগ্রহণেও রয়েছে নিষেধাজ্ঞা।

রহমতের বার্তাবাহী মাস রমজান। রমজানজুড়ে মক্কা-মদিনায় ইফতারের জমায়েত ও ইতেকাফ না হলেও সংক্ষিপ্তাকারে ১০ রাকাআত তারাবিহ অনুষ্ঠিত হচ্ছে। ২১ রমজান থেকে মধ্য রাতের পর ১০ রাকাআত তাহাজ্জুদ চালু হয়েছে। আল্লাহ তাআলা রমজানের রহমতে চলমান করোনা পরিস্থিতি থেকে পুরো বিশ্বকে মুক্তি দিন। আমিন।