» ইঁদুরের আঁকা ছবি ৯২ হাজার টাকা!

Published: ২৪. মে. ২০২০ | রবিবার

ঢাকা: ইঁদুরের নাম ‘গুস’। এটি শুধু ইঁদুরই নয়, চিত্রকরও বটে! কারণ তার পায়ে আঁকা ছবি বিক্রি হলো প্রায় ৯২ হাজার টাকা৷ আন্তর্জাতিক গণমাধ্যম দ্য সান জানিয়েছে এমন অবাক করা খবর। এতে সবাই ভাবেন, ইঁদুরের আঁকা ছোট একটি ছবির দাম এত হতে পারে?

সূত্র জানায়, ১৯ বছর বয়সী জেস ইন্ডসেথের পোষা ইঁদুরের নাম গুস। জেস ২০১৮ সালে গুসকে একজন ব্রিডারের কাছ থেকে কিনে আনেন। আনার পর দেখেন যে, তার অন্য পোষাপ্রাণির চেয়ে সে অনেক শান্ত স্বভাবের।

প্রতিদিনই ইঁদুরটিকে খেলতে দিলে তার শৈল্পিক স্বভাব প্রকাশ পায়। জেস তার পায়ে রং লাগিয়ে দেন। সামনে তুলে ধরেন ক্যানভাস। গুস পা ব্যবহার করে ছবি আঁকে৷ ফলে এভাবেই জেস তার সামনে ক্যানভাস রেখে পায়ে রং মেখে দেন। ব্যস, শুরু হয়ে যায় গুসের চিত্রাঙ্কন।

নিয়মিত প্রশিক্ষণ দিতে ম্যানচেস্টারের যুবক জেস তার শিল্পকলা ও কারুশিল্পের সেট রাখে গুসের সামনে। তার সঙ্গে কিছু কাগজও রাখেন। শেষে ফলাফল দেখে আনন্দে হতবাক হয়ে যান। রং আর মিনি ক্যানভাস পেয়ে গুস তার শিল্পকর্ম ফুটিয়ে তোলে।

গুসের আঁকা শেষে চিত্রকর্মগুলো অনলাইনে বিক্রির জন্য পোস্ট করেন জেস। তারপর অপ্রত্যাশিত ভাবেই অর্ডার পেয়ে যান তিনি। দক্ষিণ কোরিয়া ও অস্ট্রেলিয়ার মতো দূরের দেশ থেকে ওই ক্যানভাসের অর্ডার পেয়ে যান।

জানা যায়, ম্যানচেস্টারের ড্রয়লসডেনের একজন সাঁতার প্রশিক্ষক জেস। গুস ছাড়াও তার আরও ৪টি ইঁদুর রয়েছে। জেস বলেন, ‘আমি ওর শিল্পকর্ম দেখে অবাক হয়েছিলাম। আমি ইঁদুরের এমন কাজের জন্য একটি মার্কেটপ্লেস খুঁজে পেয়েছি। অবশ্যই এটি অবাক করা বিষয়।’

close