নতুন চারটি আইফোন বাজারে আনছে অ্যাপল

ঢাকা : অবশেষে বাজারে আসছে অ্যাপলের ৫জি স্মার্টফোন। ১৩ অক্টোবর অ্যাপল ইভেন্টে নতুন আইফোন বাজারে আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। বাজারে আসছে চারটি ভিন্ন সংস্করণের আইফোন ১২।

এবারের প্রতিটি আইফোন-ই ফাইভ-জি নেটওয়ার্ক সমর্থনে সক্ষম। নভেম্বর থেকেই যুক্তরাষ্ট্রসহ বেশ কিছু বাজারে নতুন আইফোন পাওয়া যাবে। বাংলাদেশের বাজারে এই ফোন আসতে আসতে হয়তো কয়েক সপ্তাহ সময় বেশি লাগবে।

নতুন চারটি আইফোনের সংস্করণ হলো- আইফোন ১২ মিনি, আইফোন ১২, আইফোন ১২ প্রো এবং আইফোন ১২ প্রো ম্যাক্স। আইফোন ১২ মিনির দাম শুরু হচ্ছে ৬৯৯ ডলার থেকে, আইফোন ১২ ৭৯৯ ডলার থেকে, আইফোন ১২ প্রোর দাম শুরু হচ্ছে ৯৯৯ ডলার থেকে এবং প্রো ম্যাক্সের দাম শুরু হচ্ছে ১০৯৯ ডলার থেকে। ফোনগুলোর দামের পার্থক্য তৈরি হবে সংস্করণ ও ধারণক্ষমতার ভিন্নতার কারণে।

বাজারে আসছে চারটি ভিন্ন সংস্করণের আইফোন টোয়েলভ
প্রো ও প্রো ম্যাক্স মডেলের ধারণ ক্ষমতা হলো— ১২৮, ২৫৬ ও ৫১২ জিবি। প্রো’র পর্দার আকৃতি ৬.১ ইঞ্চি এবং প্রো ম্যাক্সের পর্দার আকৃতি ৬.৭ ইঞ্চি। অন্য দিকে আইফোন ১২ মিনির পর্দার আকৃতি ৫.৪ ইঞ্চি এবং আইফোন ১২ের পর্দার আকৃতি হলো ৬.১ ইঞ্চি।

সবগুলো ফোনেই ব্যবহার করা হয়েছে অ্যাপলের এ-ফোরটিন বায়োনিক চিপ। অ্যাপলের দাবি অনুসারে এই চিপই বর্তমানে স্মার্টফোনের জগতে সবচেয়ে বেশি গতি প্রদানে সক্ষম। প্রতিটি আইফোনে ব্যবহার করা হয়েছে এইচডিআর ডিসপ্লে। প্রতিটি আইফোনই যে কোনো রকমের তরল, পানি ও ধুলাবালি প্রতিরোধক।

আইফোন ১২ এবং এর প্রো মডেলগুলোতে সবচেয়ে উন্নতি হয়েছে ক্যামেরার দিক থেকে। বিশেষ করে প্রো মডেলগুলোর ক্যামেরা আইফোনে প্রথমবারের মতো এসেছে ইন-ডেপথ ক্যামেরা টেকনোলজি। যার মাধ্যমে যে কোনো ছবির আরো বিস্তারিত তথ্য জানা সম্ভব হবে।

ইভেন্টে অ্যাপলের সিইও টিম কুক দাবি করলেন, আইফোন ১২ প্রো’র ক্যামেরা দিয়ে চলচ্চিত্রও নির্মাণ করা সম্ভব হবে।

এছাড়াও টিম কুক দাবি করেন, যে কোনো ব্যান্ডের ফাইভ-জিতেই কাজ করবে নতুন আইফোন।

Related Posts

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *